বাংলাদেশে প্রথম শেয়ার মার্কেটের প্রযুক্তিগত বিশ্লেষণকারী কোম্পানি "স্টক বাংলাদেশ লিমিটেড" এর 'Basic Technical Analysis (2-Days Long Executive)' কোর্সটির ৭১তম ব্যাচ শুরু হতে যাচ্ছে আগামী ২৩ নভেম্বর, ২০১৮ ইং। ২দিনের এই কোর্সটি চলবে শুক্রবার থেকে শনিবার সকাল ০৯:৩০ ঘটিকা থেকে সন্ধ্যা ০৭:৩০ ঘটিকা পর্যন্ত। কোর্স ফি- ৮,০০০ টাকা। কোর্স শেষে প্রত্যেক অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান করা হবে। পরিবর্তনশীল শেয়ার বাজার সম্পর্কে জানতে আপনাকেও আপডেটেড হওয়াটা জরুরী। মার্কেট সম্পর্কে জ্ঞান অর্জন করে জেনে-বুঝে বিনিয়োগ করুন, কাঙ্খিত মুনাফা অর্জন করুন। রেজিষ্ট্রেশন করতে কল করুন- ০১৯২৯ ৯১ ২৮ ৭৮, অথবা বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
STOCK BANGLADESH NEWS gfhgf

কেয়া কসমেটিকসের পরিচালকদের লাখ টাকা করে জরিমানা

যথাসময়ে আর্থিক হিসাব দাখিল না করায় কেয়া কসমেটিকসের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত পরিচালক ছাড়া) এক লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল মঙ্গলবার কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া ২০১৬-১৭ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক হিসাব সময়মতো দিতে না পারায় তিন ব্রোকারেজ হাউসকে সতর্ক করেছে কমিশন। কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্রোকারেজ হাউস তিনটি হলো ইউনিক শেয়ার ম্যানেজমেন্ট, এবি অ্যান্ড কম্পানি ও অ্যালায়েন্স সিকিউরিটিজ অ্যান্ড ম্যানেজমন্ট লিমিটেড। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর প্রথম প্রান্তিকের হিসাব জমা দিতে না পারায় কেয়া কসমেটিকসের প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের ১৮ হাজার ৫৮২ রাইট শেয়ার আবেদন বাতিল ও সতর্ক এবং ক্যাপিট্যাক পদ্মা পিএফ শরিয়াহ ইউনিট ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন করেছে কমিশন।

কেয়া কসমেটিকস কর্তৃপক্ষ ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত প্রথম প্রান্তিকের আর্থিক হিসাব যথাসময়ে দাখিল না করার মাধ্যমে কমিশনের নির্দেশনা ভঙ্গ করেছে। একাধিকবার সতর্ক করা সত্ত্বেও কম্পানি আইন ভঙ্গ করেছে। এতে কম্পানিটির স্বতন্ত্র ও মনোনীত পরিচালক ছাড়া অন্য প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। এইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের রাইট আবেদন বাতিল : বিনিয়োগ হিসাবধারীর সম্মতি ব্যতীত সাইফ পাওয়ারটেকের সাড়ে ১৮ হাজার রাইট শেয়ার রিনানসিয়েশনের মাধ্যমে নিজস্ব পোর্টফোলিওতে পেতে আবেদন করার জন্য আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডকে সতর্ক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট তাদের ২৫ জন বিনিয়োগকারীর পক্ষে ১৮ হাজার ৫৮২টি সাইফ পাওয়ারটেকের রাইট শেয়ারের আবেদন না করে, ওই শেয়ারগুলো বিনিয়োগ হিসাবধারীদের সম্মতি ব্যতীত রিনানসিয়েশনের মাধ্যমে নিজস্ব পোর্টফোলিওতে প্রাপ্তির আবেদন করে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি কমিশনের আদেশ লঙ্ঘন করেছে। এতে শাস্তিস্বরূপ কমিশন আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের ১৮ হাজার ৫৮২টি রাইট শেয়ারের আবেদন বাতিল ও আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টকে সতর্ক করেছে। ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন : ক্যাপিট্যাক পদ্মা পিএফ শরিয়াহ ইউনিটের বে-মেয়াদি ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন করেছে কমিশন। ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা ১০ কোটি টাকা, উদ্যোক্তার অংশ এক কোটি টাকা। বাকি ৯ কোটি টাকা বিনিয়োগকারীদের জন্য ররাদ্দ রাখা হয়েছে, যা ইউনিট বিক্রির মাধ্যমে উত্তোলন করা হবে। ফান্ডটির প্রতিটি ইউনিটের মূল্য ১০ টাকা। ফান্ডটির উদ্যোক্তা পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স লিমিটেড অ্যামপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড, সম্পদ ব্যবস্থাপক হিসেবে কাজ করছে ক্যাপিট্যাক অ্যাসেট ম্যানেজমেন্ট এবং ট্রাস্টি ও কাস্টডিয়ান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ।

source : kalar kontho