বাংলাদেশে প্রথম শেয়ার মার্কেটের প্রযুক্তিগত বিশ্লেষণকারী কোম্পানি "স্টক বাংলাদেশ লিমিটেড" এর 'বেসিক টেকনিক্যাল এ্যানালাইসিস' এক্সিকিউটিভ-৭০তম ব্যাচ শুরু হতে যাচ্ছে আগামী ৯ই নভেম্বর, ২০১৮ ইং। ২দিনের এই কোর্সটি চলবে শুক্র ও শনিবার সকাল ৯.৩০ ঘটিকা থেকে সন্ধ্যা ৭.৩০ ঘটিকা পর্যন্ত। কোর্স ফি- ৮০০০ টাকা। কোর্স শেষে প্রত্যেক অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান করা হবে। পরিবর্তনশীল শেয়ার বাজার সম্পর্কে জানতে আপনাকেও আপডেটেড হওয়াটা জরুরী। মার্কেট সম্পর্কে জ্ঞান অর্জন করে জেনে-বুঝে বিনিয়োগ করুন, কাঙ্খিত মুনাফা অর্জন করুন। রেজিষ্ট্রেশন করতে কল করুন- ০১৯২৯ ৯১ ২৮ ৭৮, অথবা বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
Market frame Eagle view of the market

মার্কেট ফ্রেইমে ডি.এস.ই'র প্রত্যেকটি সেক্টরের প্রতিটি শেয়ারের মূল্য কত শতাংশ বৃদ্ধি বা হ্রাস পেয়েছে সেটি একবারে দেখা যায়। যে কোন একটি সেক্টরের নামের ওপর (হলুদ রং) ক্লিক করলে শুধু মাত্র ঐ সেক্টরের বিস্তারিত তথ্য দেখা যাবে। আবার যদি কোন কোম্পানিতে ক্লিক করা হয় তবে ঐ কোম্পানির তথ্য দেখা যায়। পুনরায় ফিরে যেতে অর্থাৎ আগের অবস্থানে যেতে শুধু রাইট ক্লিক করতে হবে।

মার্কেট ম্যাপে ৪টি রং ব্যবহার করা হয়েছে। যেসব কোম্পানির মূল্য> ২% থেকে বেশি বৃদ্ধি পেয়েছে সেটির রং গাঢ় সবুজ এবং যেসব কোম্পানির মূল্য> ০ থেকে ২% এর মধ্যে বৃদ্ধি পেয়েছে সেটির রং হালকা সবুজ হয়েছে। বিপরীতভাবে যেসব কোম্পানির মূল্য< ২% থেকে বেশি হ্রাস পেয়েছে সেটির রং গাঢ় লাল এবং যেসব কোম্পানির মূল্য< ০ থেকে ২% এর মধ্যে হ্রাস পেয়েছে সেটির রং হাল্কা লাল হয়েছে।